বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা একাডেমি বই প্রদর্শনী বন্ধ করে কলঙ্কজনক অধ্যায় সৃষ্টি করেছে : মির্জা ফখরুল

প্রতিদিন ডেস্ক   |   রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট  

বাংলা একাডেমি বই প্রদর্শনী বন্ধ করে কলঙ্কজনক অধ্যায় সৃষ্টি করেছে : মির্জা ফখরুল

বাংলা ভাষার চিন্তা-চেতনা বিকাশের জন্য বাংলা একাডেমি প্রতিষ্ঠা হয়েছিল বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ প্রসঙ্গ টেনে তিনি বলেছেন, কি দুর্ভাগ্য, সেই বাংলা একাডেমি আজকে অন্যায়ভাবে বিভিন্ন বই প্রদর্শনী বন্ধ করে কলঙ্কজনক অধ্যায় সৃষ্টি করেছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। রবিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন তিনি এ কথা বলেন।

বিএনপি মহাসচিব বলেন, এবারের ২১ ফেব্রুয়ারিতে আমরা নতুন করে শপথ নিতে চাই— দেশে গণতন্ত্রকে পুনঃরুদ্ধার করব। জনগণের কথা বলার অধিকার, মুক্ত চিন্তা করার অধিকার, তার যে স্বাধীনতা সেটা নিশ্চয়ই প্রতিষ্ঠা করব।

বর্তমানে দেশে সম্পূর্ণভাবে একনায়কতন্ত্র ও পুরানো একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করার চক্রান্ত চলছে বলেও দাবি করেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, আগামী ২১ ফেব্রুয়ারি সেই লক্ষ্যে কর্মসূচি পালন করতে যাচ্ছি। সেদিন জাতিকে ঐক্যবদ্ধ করা, গণতন্ত্রকে ফিরিয়ে আনা ও শুধু ভাষার স্বাধীনতা নয়, সামগ্রিক স্বাধীনতা প্রতিষ্ঠা করার শপথ গ্রহণ করব।

সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিএনপির পক্ষ থেকে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করেন মির্জা ফখরুল। তিনি আরও বলেন, ২১ ফেব্রুয়ারি ভোর ৬টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও কালো পতাকা উত্তোলন করা হবে। সকাল সাড়ে ৬টায় নিউমার্কেট বলাকা সিনেমা হলের সামনে কালো ব্যাজ সহকারে দলীয় নেতাকর্মীরা জমায়েত হবেন। সেখান থেকে আজিমপুর কবরস্থানে ভাষা শহীদদের মাজার জিয়ারত, সেখান থেকে কেন্দ্রীয় মিনারে যাত্রা ও ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে।

মির্জা ফখরুল বলেন, মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২০ ফেব্রুয়ারি দুপুর ২টায় রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এই বিএনপি নেতা বলেন, ২১ ফেব্রুয়ারি সারাদেশে মহানগর, জেলা, উপজেলা ও থানা কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করা হবে। পাশাপাশি স্থানীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা আয়োজনের জন্য দলের সব জেলা কমিটিকে নির্দেশনা দেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৯ অপরাহ্ণ | রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar