রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপে আশ্রয়ের আবেদন ২০ হাজার বাংলাদেশির

প্রতিদিন ডেস্ক   |   বুধবার, ২৯ জুন ২০২২ | প্রিন্ট  

ইউরোপে আশ্রয়ের আবেদন ২০ হাজার বাংলাদেশির

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ২০২১ সালে বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে ২০ হাজার আশ্রয়ের আবেদন পেয়েছে। ইউরোপের আশ্রয় বিষয়ক সংস্থা ইইউএএ মঙ্গলবার (২৮ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বাংলাদেশ থেকে ইউরোপে আশ্রয় চাওয়াদের প্রধান গন্তব্য- ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে- ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়ন মোট ৬ লাখ ৪৮ হাজার আবেদন পেয়েছে; ২০২০ সালের চেয়ে যা এক-তৃতীয়াংশ বেশি। সবচেয়ে বেশি আবেদন করেছের সিরীয় ও আফগানরা।

এছাড়া ইউক্রেনে চলমান যুদ্ধের জন্য ইউরোপে সাময়িক আশ্রয় প্রার্থনা করেছেন ৩০ লাখ ৪০ হাজার মানুষ। ইইউএএ বলছে, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর মোট ৬০ লাখ মানুষ ইউরোপে অবস্থান নেন, তাদের মধ্যে অনেকে অবশ্য ফিরেও গেছেন।

ইইউএএ তাদের প্রতিবেদনে বলছে, ১ লাখ ১৭ হাজার সিরীয় ও ১ লাখ ২ হাজার আফগান নাগরিক এ বছর ইউরোপে আশ্রয় চেয়ে আবেদন করেছেন। এরপর যেসব দেশ থেকে বেশি আবেদন পড়েছে সে দেশগুলো হলো- ইরাক, পাকিস্তান, তুরস্ক ও বাংলাদেশ। আবেদনকারীদের প্রধান গন্তব্য- ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেন।

আবেদনকারীদের অর্ধেকের বয়স ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে। এর ৭০ শতাংশ পুরুষ। প্রতি দশটি আবেদনের মধ্যে প্রায় তিনটি আবেদন অপ্রাপ্তবয়স্কদের কাছ থেকে এসেছে এবং মোট আবেদনের চার শতাংশ আবেদন পড়েছে অভিভাবকহীন অপ্রাপ্তবয়স্কদের তরফ থেকে।

এসব আবেদনের মধ্যে প্রায় ১ লাখ ৮৫ হাজার মানুষকে এরই মধ্যে আশ্রয় বা সুরক্ষা দিয়েছে ইউরোপ। এছাড়া প্রায় ৭ লাখ ৭০ হাজার আবেদনের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪৫ অপরাহ্ণ | বুধবার, ২৯ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar