সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কান ক্রিকেটের নতুন সভাপতি অর্জুনা রানাতুঙ্গা

স্পোর্টস ডেস্ক:   |   সোমবার, ০৬ নভেম্বর ২০২৩ | প্রিন্ট  

শ্রীলঙ্কান ক্রিকেটের নতুন সভাপতি অর্জুনা রানাতুঙ্গা

বিশ্বকাপের দিন কয়েক আগেই এশিয়া কাপের সেমিফাইনাল খেলেছিল শ্রীলঙ্কা। ফাইনালেও উঠেছিল তারা। যদিও ফাইনালে একেবারেই হতাশ করেছে দ্বীপরাষ্ট্রটি। হতাশার সেই ধারা বজায় ছিল বিশ্বকাপেও। ইংল্যান্ড আর নেদারল্যান্ডসের বিপক্ষে জিতলেও খুব বড় কিছু করা হয়নি তাদের। সাত ম্যাচ খেলে মাত্র ২ জয় তাদের।

এমন অবস্থায় দেশটির ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করেছেন দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। পুরাতন কমিটিকে বরখাস্তের পরপরই সাত সদস্যের নতুন একটি অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করা হয়েছে। যার দায়িত্বে থাকছেন শ্রীলঙ্কাকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। দেশটির ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, ১৯৭৩ সালে প্রণীত শ্রীলঙ্কার ক্রীড়া আইন অনুযায়ী ক্রীড়ামন্ত্রী এই নিয়োগ দিয়েছেন।

সাত জনের এই কমিটির অন্য সদস্যরা হচ্ছেন শ্রীলঙ্কা ক্রিকেটের সাবেক প্রেসিডেন্ট উপালি ধর্মদাসা, অবসরপ্রাপ্ত বিচারক এস আই ইমাম, রোহিণী মারাসিংহে ও ইরাঙ্গানি পেরেরা, আইনজীবী রাকিথা রাজাপক্ষে এবং ব্যবসায়ী হিশাম জামালদিন।

বেশ কয়েক মাস ধরেই শ্রীলঙ্কার ক্রিকেট প্রশাসকদের ওপর বিরক্ত ছিলেন ক্রীড়ামন্ত্রী। বিরক্তি চরমে ওঠে বিশ্বকাপে একের পর এক ম্যাচে দলের হতাশাজনক পারফরম্যান্স দেখার পর। তবে ভারতের বিপক্ষে ৩০২ রানের বিশাল হারের পরেই চলমান বোর্ডকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রণালয়।

ক্রীড়ামন্ত্রী রোশন রানাসিংহে শুক্রবার এক বিবৃতিতে শ্রীলঙ্কা ক্রিকেটের গভর্নিং বডিকে “বিশ্বাসঘাতক এবং দুর্নীতিবাজ” অভিহিত করে বলেন, বোর্ড সদস্যদের পদত্যাগ করা উচিত। এরপরেই পদত্যাগ করেছিলেন ক্রিকেট বোর্ড সেক্রেটারি মোহন ডি সিলভা। আর তার দুদিন পরেই পুরো ক্রিকেট বোর্ড বরখাস্তের নতুন এই সিদ্ধান্তের কথা জানা গেল।

এছাড়াও গত শুক্রবার এসএলসি শ্রীলঙ্কার কোচিং স্টাফ-নির্বাচকদের শোকজ করে একটি নোটিশ পাঠায়। যেখানে কুশল মেন্ডিসের দলের লজ্জাজনক পারফরম্যান্সে উদ্বেগ ও হতাশা প্রকাশ করেছে ক্রিকেট বোর্ড। বিশেষ করে তারা ভারতের বিপক্ষে ঘটা শোচনীয় হারের জন্য কোচিং স্টাফ ও নির্বাচকদের কাছে যথাযথ ব্যাখ্যা চেয়েছে।

এসএলসি’র পাঠানো প্রেস রিলিজ থেকে জানা যায়, দল গঠনে কখনো হস্তক্ষেপ করে না এসএলসি ম্যানেজমেন্ট। তারা স্বাধীনভাবে কোচিং স্টাফ ও নির্বাচকদের কাজ করার সুযোগ দিয়ে আসছে। তারপরও বিশ্বকাপের মতো একটি মর্যাদাপূর্ণ আসরে শ্রীলঙ্কা দলের এমন ভরাডুবির কারণ এবং তা থেকে উত্তোরণের ব্যাখ্যা দিতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১:২২ অপরাহ্ণ | সোমবার, ০৬ নভেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar