বৃহস্পতিবার ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনার বেইজিং সফর ঐতিহাসিক হবে, ৯ জুলাই সম্ভাব্য সফর : চীনা রাষ্ট্রদূত

প্রতিদিন ডেস্ক   |   মঙ্গলবার, ০৪ জুন ২০২৪ | প্রিন্ট  

শেখ হাসিনার বেইজিং সফর ঐতিহাসিক হবে, ৯ জুলাই সম্ভাব্য সফর : চীনা রাষ্ট্রদূত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফর ঢাকা-বেইজিংয়ের সম্পর্কে ‘গেম চেঞ্জার’ হবে বলে অভিমত প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। ২ জুন ঢাকায় চীনা দূতাবাসে ‘চীন-বাংলাদেশ মুক্ত বাণিজ্য চুক্তি : উভয়পক্ষের জন্য লাভজনক’ শীর্ষক সেমিনারে সরকারপ্রধানের বেইজিং সফর নিয়ে এক প্রশ্নের জবাবে এমন অভিমত ব্যক্ত করেন রাষ্ট্রদূত।

আগামী জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে (সম্ভাব্য ৯ জুলাই) সফরে যাবেন প্রধানমন্ত্রী। এক সাংবাদিক চীনা রাষ্ট্রদূতের কাছে সরকারপ্রধানের সফরের তারিখ জানতে চান। জবাবে রাষ্ট্রদূতের কৌশলী জবাব, ‘লেটস ওয়েট অ্যান্ড সি।’

ইয়াও ওয়েন বলেন, ‘এটি একটি ঐতিহাসিক সফর হতে যাচ্ছে। এটা দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে একটা গেম চেঞ্জার হবে। এই সফর একটি নতুন অধ্যায়ের সূচনা করবে।’

চীনে প্রধানমন্ত্রীর সফর ও দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা করতে ইতোমধ্যে বেইজিং গেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। সোমবার (৩ জুন) বিকেলে সেখানে পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

ঢাকার একটি কূটনৈতিক সূত্র বলছে, পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে দুই দেশের সম্পর্কের সামগ্রিক বিষয়ে আলোচনা হয়ে থাকে। তবে এবারের আলোচনায় বেশি গুরুত্ব পাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন বেইজিং সফর। বিশেষ করে সফরের তারিখ, দুই দেশের চাওয়া-পাওয়া, সইয়ের জন্য চুক্তি ও সমঝোতা স্মারক তৈরি, বিভিন্ন উন্নয়ন প্রকল্পসহ নানা উদ্যোগ আসতে পারে আলোচনায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের জুলাইয়ে সর্বশেষ চীন সফর করেছিলেন। তখন বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে অংশ নেওয়ার পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

গত বছরের আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে বৈঠক করেন হাসিনা-শি। ২০১৯ সালের পর দুই শীর্ষ নেতা ওই বৈঠকে বসেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ জুন ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar