শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

প্রতিদিন ডেস্ক   |   শনিবার, ০৬ আগস্ট ২০২২ | প্রিন্ট  

ঢাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

দু’দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। শনিবার (৬ আগস্ট) বিকেল ৫টার পর ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তাকে বহনকারী উড়োজাহাজটি। এসময় বিমানবন্দরে তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বিষয়টি নিশ্চিত করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বিকেল ৫টার পর চীনা পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছেছেন। এরপর সন্ধ্যা ছয়টার দিকে তিনি রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

ঢাকা সফরকালে রবিবার (৭ আগস্ট) সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন ওয়াং ই। এর আগে সকাল সাড়ে ৭টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। এসব বৈঠকে ঢাকা-বেইজিংয়ের সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

রবিবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষেই চীনের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ছাড়বেন। তাঁর সফরে দিনের ব্যবধান থাকলেও ২৪ ঘণ্টারও কম সময় তিনি ঢাকায় অবস্থান করবেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র ঢাকা সফরকালে দুই দেশের মধ্যে ৫টি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এসব চুক্তি ও সমঝোতার মধ্যে রয়েছে সংস্কৃতি বিষয়ক সহযোগিতা, দুর্যোগ প্রতিরোধ বিষয়ক সহযোগিতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চীনের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সহযোগিতা, দুই দেশের মধ্যে টেলিভিশন প্রোগ্রাম বিনিময় বিষয়ক সহযোগিতা ইত্যাদি।

চীনা পররাষ্ট্রমন্ত্রী যখন ঢাকায় পৌঁছাবেন, তখন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কম্বোডিয়া থেকে ঢাকার পথে থাকবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন শনিবার (৬ আগস্ট) রাত ১০টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছাবেন। সে কারণে তাঁকে বিমানবন্দরে স্বাগত জানাবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

 

Facebook Comments Box
advertisement

Posted ২:১৪ অপরাহ্ণ | শনিবার, ০৬ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar