মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

প্রতিদিন ডেস্ক   |   সোমবার, ০৮ আগস্ট ২০২২ | প্রিন্ট  

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

বাংলাদেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সোমবার (৮ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট করেন।

রিট আবেদনে জ্বালানি তেলের দামবৃদ্ধি করে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জারি করা গেজেট স্থগিত, বাতিল ও প্রত্যাহার চাওয়া হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ও উপ সচিব এবং বিইআরসির চেয়ারম্যানকে রিটে বিবাদী করা হয়েছে।

পরে আইনজীবী ইউনুস আলী আকন্দ সাংবাদিকদের বলেন, বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ সমন্বয়ে গঠিত হাইকোর্টে বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হবে। শিগগিরই এর শুনানি হতে পারে।

গত ৫ আগস্ট রাতে দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। প্রজ্ঞাপন অনুযায়ী সরকার ডিজেল ও কেরোসিনের মূল্য লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ৮০ থেকে ১১৪ টাকা, অকটেন লিটারে ৪৬ টাকা বাড়িয়ে ৮৯ থেকে ১৩৫ টাকা, পেট্রোল লিটারে ৪৪ টাকা বাড়িয়ে ৮৬ থেকে ১৩০ টাকা করেছে। এর ফলে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় সাধারণ মানুষসহ বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। যদিও সরকার বৈশ্বিক যুদ্ধ পরিস্থিতি এবং ডলারের মূল্যবৃদ্ধিকে এর কারণ দেখিয়েছে। অর্থমন্ত্রী বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক হলে জ্বালানি তেলের দাম কমিয়ে ফের সমন্বয় করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৮ অপরাহ্ণ | সোমবার, ০৮ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar