শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হলেন শামসুল হক টুকু

প্রতিদিন ডেস্ক   |   সোমবার, ২৯ আগস্ট ২০২২ | প্রিন্ট  

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হলেন শামসুল হক টুকু

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। রবিবার (২৮ আগস্ট) বিকেলে সংসদের অধিবেশনের শুরুতে পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকুর ডেপুটি স্পিকার নির্বাচিত হন।

এর আগে এদিন বিকেল ৫টায় একাদশ জাতীয় সংসদের ১৯তম এবং ২০২২ সালের চতুর্থ অধিবেশন শুরু হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে অধিবেশন শুরুর পর ডেপুটি স্পিকার হিসেবে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুর নাম প্রস্তাব করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

ঢাকা-২ আসনে আওয়ামী লীগের সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম সেই প্রস্তাব সমর্থন করেন। এরপর বিধি অনুযায়ী স্পিকার নতুন ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য প্রস্তাবটি কণ্ঠভোটে দেন এবং তা পাস হয়। সংসদ সদস্যরা টেবিল চাপড়িয়ে নতুন ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে অভিনন্দন জানান।

পাবনা-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শামসুল হক টুকু ২০০৯, ২০১৪ এবং সবশেষ ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৯-২০১৪ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন শামসুল হক টুকু।

উল্লেখ্য, ২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ শূন্য হয়।

 

Facebook Comments Box
advertisement

Posted ২:০২ অপরাহ্ণ | সোমবার, ২৯ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar