সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কোরআন পোড়ানো : সুইডেনের পণ্য আমদানিতে হুথিদের নিষেধাজ্ঞা

বিশ্ব ডেস্ক   |   সোমবার, ১০ জুলাই ২০২৩ | প্রিন্ট  

কোরআন পোড়ানো : সুইডেনের পণ্য আমদানিতে হুথিদের নিষেধাজ্ঞা

সুইডেনের রাজধানী স্টকহামে কোরআন পোড়ানোর ঘটনায় সুইডিশ পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হুথিদের পরিচালিত আলমারিশা টিভি চ্যানেলের বরাতে ৯ জুলাই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

গত ২৮ জুন পবিত্র ঈদুল আজহার দিন স্টকহামে একটি মসজিদের সামনে কোরআন শরীফে আগুন দিয়ে পবিত্র ধর্মগ্রন্থটি অবমাননা করেন সালওয়ান মোমিকা নামের এক ব্যক্তি। তিনি ইরাক থেকে পালিয়ে সুইডেনে আশ্রয় গ্রহণ করেন। এ ঘটনার পরপরই বিশ্বের সব মুসলিম দেশ প্রতিবাদ জানায় এবং সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করে নিন্দা প্রকাশ করে।

হুথি বাণিজ্যমন্ত্রী, মুহাম্মদ সারাফ আল-মুতাহার বলেছেন, গত ৪ জুলাই আমদানি নিষেধাজ্ঞা আরোপ করা হয়। শনিবার (৮ জুলাই) থেকে এটি কার্যকর করা হয়েছে। তিনি অন্যান্য মুসলিম দেশের প্রতি আহ্বান জানিয়েছেন, তারাও যেন সুইডেনের পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে।

আলমারিশা টিভিকে মন্ত্রী সারাফ আল-মুতাহার বলেছেন, ‘সুইডেন নীতি ও পবিত্রতা লঙ্ঘনের পর ইয়েমেন প্রথম দেশ হিসেবে এটির পণ্য আমদানি নিষিদ্ধ করেছে।’

বিদ্রোহী এই গোষ্ঠীর ট্রেডমার্ক এবং বাণিজ্যিক সংস্থাগুলো সুইডেনের ৩০টি সংস্থা ও ১০০টি ব্র্যান্ডের একটি তালিকা তৈরি করেছে; যেগুলোর পণ্য বয়কট করা হবে।
হুথি বাণিজ্যমন্ত্রী জানিয়েছে মন্ত্রীপরিষদের মাধ্যমে নিষেধাজ্ঞার বিষয়টি অনুমোদন করা হয়েছে এবং এটি কার্যকরে একটি কমিটি গঠন করা হয়েছে।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘সুইডেনের যেসব পণ্যই কাস্টমসে আসবে সেগুলো জব্দ করা হবে। তবে বেসরকারি খাত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলার পর আমরা এ সিদ্ধান্তের পক্ষে অনেক সমর্থন পেয়েছি।’

২০১৪ সালের শেষদিকে হুথি বিদ্রোহীরা সৌদি আরব সমর্থিত সরকারকে উৎখাত করে। এরপর তারা ইয়েমেনের ক্ষমতা দখল করে। তবে আন্তর্জাতিকভাবে পলিটিক্যাল লিডারশিপ কাউন্সিলকে (পিএলসি) ইয়েমেনের সরকার হিবেবে স্বীকৃতি দেওয়া হয়। যা গত বছর প্রতিষ্ঠিত হয়।

সুইডেনের সঙ্গে ইয়েমেনের বাণিজ্যের পরিমাণ খুবই অল্প। হুথি বাণিজ্যমন্ত্রী সারাফ আল-মুতাহার জানিয়েছেন, তারা যে নিষেধাজ্ঞা আরোপ করেছেন, এটি একটি প্রতীকি পদক্ষেপ।

Facebook Comments Box
advertisement

Posted ১:১৩ অপরাহ্ণ | সোমবার, ১০ জুলাই ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar