রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন ছেড়ে রাশিয়ায় আগত ব্যক্তিদের অর্থ সহায়তার নির্দেশ দিলেন পুতিন

বিশ্ব ডেস্ক   |   রবিবার, ২৮ আগস্ট ২০২২ | প্রিন্ট  

ইউক্রেন ছেড়ে রাশিয়ায় আগত ব্যক্তিদের অর্থ সহায়তার   নির্দেশ দিলেন পুতিন

ইউক্রেন ছেড়ে রাশিয়ায় চলে আসা মানুষদের আর্থিক সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার (২৭ আগস্ট) এ সংক্রান্ত একটি ডিক্রিতে স্বাক্ষরও করেছেন তিনি। এর মাধ্যমে পেনশনভোগী, গর্ভবতী নারী এবং প্রতিবন্ধী ব্যক্তিদের যারা ইউক্রেনীয় ভূখণ্ড ছেড়ে রাশিয়ায় চলে এসেছেন তারা এখন থেকে আর্থিক সুবিধা পাবেন। খবর বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সরকারি একটি পোর্টালে প্রকাশিত এই ডিক্রিতে চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের ভূখণ্ড ত্যাগ করতে বাধ্য হওয়া লোকদের জন্য ১০ হাজার রুবল (১৭০ মার্কিন ডলার) মাসিক পেনশন প্রদানের কথা বলা হয়েছে।
প্রতিবন্ধী ব্যক্তিরাও একইভাবে এই মাসিক সহায়তা পাবেন। এছাড়া গর্ভবতী নারীরাও এককালীন এই আর্থিক সুবিধার জন্য যোগ্য হবেন।

ডিক্রিতে বলা হয়েছে, ইউক্রেনের নাগরিক এবং স্ব-ঘোষিত দোনেতস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিকের বাসিন্দাদের এই অর্থ প্রদান করা হবে। পূর্ব ইউক্রেনের রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এই দু’টি অঞ্চলকে রাশিয়া আগেই স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে ইউক্রেন ও পশ্চিমা বহু দেশ রাশিয়ার এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি দোনেতস্ক এবং লুহানস্ক থেকে রাশিয়ায় আসা প্রত্যেক ব্যক্তিকে ১০ হাজার রুবল করে প্রদানের নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন। এছাড়া সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের দখলে নেওয়া ভূখণ্ডগুলোতে বসবাসরত ইউক্রেনীয়দের পাসপোর্টও দিয়ে আসছে রাশিয়া।

মস্কো বলছে, রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত এবং রুশ-ভাষী ইউক্রেনীয়দের রক্ষা করার জন্য ইউক্রেনে ‘একটি বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে তাদের সেনাবাহিনী। রাশিয়ার দাবি, রুশ-ভাষী এসব মানুষ ইউক্রেনীয় কর্তৃপক্ষের নির্যাতনের শিকার হয়েছে। তবে রাশিয়ার এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কিয়েভ।

 

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৬ অপরাহ্ণ | রবিবার, ২৮ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar