মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দায়িত্ব নিয়েই জেলেনস্কিকে ফোন দিলেন ব্রিটিশ নতুন প্রধানমন্ত্রী সুনাক

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ২৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

দায়িত্ব নিয়েই জেলেনস্কিকে ফোন দিলেন ব্রিটিশ নতুন প্রধানমন্ত্রী সুনাক

দায়িত্ব নিয়েই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন দিয়েছেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এশিয়ান-ব্রিটিশ ঋষি সুনাক মঙ্গলবার ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। এরপরই তিনি প্রথম যে বিদেশি নেতাকে ফোন দেন তিনি হলেন জেলেনস্কি।

এ সময় জেলেনস্কিকে ব্রিটেনের অবিচল সমর্থনের আশ্বাস দিয়েছেন ঋষি সুনাক। তিনি বলেছেন, তার সরকারের ওপর আস্থা রাখতে পারেন জেলেনস্কি। দুই নেতার ফোনালাপের পর এ তথ্য জানিয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রীর কার্যালয়।

সুনাকের এক মুখপাত্র বলেছেন, ফোনালাপে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, তাঁর সরকারের সময় ইউক্রেনের প্রতি ব্রিটেনের সমর্থন বরাবরের মতোই শক্তিশালী হবে।

ব্রিটেনের অর্থনৈতিক সংকটের জেরে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন লিজ ট্রাস। এরপর বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নতুন প্রধানমন্ত্রী হন ঋষি সুনাক। প্রধানমন্ত্রী হয়ে বেশ কিছু রেকর্ড করেছেন ঋষি সুনাক। ব্রিটেনের ৫৭তম এই প্রধানমন্ত্রী দেশটির ২০০ বছরের ইতিহাসের সবচেয়ে কম বয়সী নেতা। ৪২ বছর বয়সী অশ্বেতাঙ্গ সুনাক ব্রিটেনের প্রথম হিন্দু প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। সে সময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন বরিস জনসন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির অন্যতম বড় সমর্থক হিসেবে পরিচিতি পান। তার পদত্যাগের পর প্রধানমন্ত্রী হন লিজ ট্রাস। তিনি কিয়েভের সবচেয়ে বড় বন্ধু হওয়ার ঘোষণা দিয়েছিলেন। তবে প্রধানমন্ত্রী হওয়ার দেড় মাসের মাথায় ট্রাস পদত্যাগে বাধ্য হন। এবার তার উত্তরসূরি ঋষি সুনাকও ইউক্রেনের প্রতি ব্রিটেনের জোরালো সমর্থনের কথা জানালেন। সূত্র: ইভিনিং স্ট্যান্ডার্ড, ডেইলি এক্সপ্রেস, ব্যারনস, মনিটর ইউকে, দ্য টেলিগ্রাফ, তাস

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৭ অপরাহ্ণ | বুধবার, ২৬ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar