রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাখমুতে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেন জেলেনস্কি

বিশ্ব ডেস্ক   |   শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট  

বাখমুতে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, পূর্ব দিকের ডনবাস অঞ্চলের বাখমুত শহরে আত্মসমর্পণ করবেন না তারা। গত দুই মাস সর্বশক্তি প্রয়োগ করে গুরুত্বপূর্ণ বাখমুত দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। এরমধ্যেই শুক্রবার (৩ ফেব্রুয়ারি) জেলেনস্কি জানিয়েছেন, বাখমুত থেকে পিছু হটবে না তার সেনারা। তিনি বলেছেন, ‘যতক্ষণ সম্ভব ততক্ষণ বাখমুতের জন্য লড়াই করা হবে।’ খবর আল জাজিরা।

শুক্রবার রাজধানী কিয়েভে একটি সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের সঙ্গে বৈঠক করেন ইউক্রেনের প্রেসিডেন্ট। ইউক্রেনকে দ্রুত সময়ের মধ্যে ইউরোপীয় ইউনিয়নে যুক্ত করে নিতে এ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন ইইউর উচ্চপদস্থ কর্মকর্তারা। সেখানেই এমন হুঁশিয়ারি দেন জেলেনস্কি।

তিনি বলেছেন, ‘কেউ বাখমুতে আত্মসমর্পণ করবে না। যতক্ষণ সম্ভব আমরা লড়াই করব।’

জেলেনস্কি আরও বলেছেন, ‘যদি অস্ত্র সরবরাহ ত্বরান্বিত করা হয়— বিশেষ করে দূরপাল্লার অস্ত্র— আমরা বাখমুত থেকে সরে যাব না, আমরা ডনবাসকে দখলমুক্ত করা শুরু করব।’

রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে চারদিক থেকে বাখমুত ঘিরে ফেলছে তাদের সেনারা। বিশেষ করে একটি মহাসড়কের নিয়ন্ত্রণ নেওয়ার চেস্টা করছে রুশ বাহিনী। যে সড়ক দিয়ে ইউক্রেনের সেনাদের কাছে রসদ সরবরাহ করা হয়।

এদিকে, ইইউর কর্মকর্তাদের কাছে জেলেনস্কি জানিয়েছেন, তিনি চান দ্রুত সময়ের মধ্যে ইউক্রেনকে যেন এই জোটের সদস্য করে নেওয়া হয় এবং এ বছরেই এ নিয়ে আলোচনা শুরু করবেন তিনি।

রাশিয়া হামলা করার পর ২০২২ সালের জুনে ইউক্রেনকে ইইউর ‘সদস্য প্রার্থী’ করা হয়। তবে পূর্ণ সদস্য হতে কিয়েভকে আরও কয়েক বছর অপেক্ষা করতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৩ অপরাহ্ণ | শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar