রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্ক বাংলা বইমেলা উপলক্ষে লেখা আহ্বান

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২২ জুন ২০২২ | প্রিন্ট  

নিউইয়র্ক বাংলা বইমেলা উপলক্ষে লেখা আহ্বান

২৮, ২৯, ৩০ ও ৩১ জুলাই অনুষ্ঠিতব্য ‘৩১ তম নিউইয়র্ক বাংলা বইমেলা’ উপলক্ষে প্রকাশিত হবে একটি স্মারক-সংকলন। বইমেলার এবারের স্লোগান ‘বই হোক বিশ্ববাঙালির মিলন সেতু’ হবে এই বইমেলার স্মারক-সংকলনেরও শিরোনাম। উপযুক্ত শ্লোগানকে স্মারক-সংকলনের মূলভাব হিসেবে গ্রহণ করে অভিবাসী লেখকদের অগ্রাধিকার দিয়ে বিশ্বের যে কোনো লেখকের বাংলা ভাষায় লেখা কবিতা, গল্প, প্রবন্ধ, স্মৃতিচারণ মূলক লেখা আহ্বান করা হচ্ছে।

বইমেলার আহবায়ক গোলাম ফারুক ভ‚ইয়া এক বিবৃতিতে বলেছেন, অভিবাসী লেখকদের বই-সমালোচনাকে এবারের স্মারক-সংকলনে আমরা গুরুত্ব দিয়ে প্রকাশ করতে চাই। লেখকদের প্রতি আহ্বান , অভিবাসী জীবনের প্রতিক‚লতা ঠেলেও নিবিষ্ট হয়ে যেসব লেখক সাহিত্য চর্চা করে চলেছেন তাঁদের রচিত যে কোনো বই নিয়ে তাঁরা যেন পর্যালোচনামূলক রচনা লেখার কথা অগ্রাধিকার হিসেবে বিবেচনা করেন। সম্পাদনা পরিষদ প্রত্যাশা করে বই নির্বাচনের সময় অভিবাসী জীবনের তাৎপর্য লক্ষ্যযোগ্য আছে এমন বইকেই যেন বেছে নেয়া হয়।

আলোচ্য বই নির্বাচনের যৌক্তিকতা, বইয়ের বিষয়বস্তু ও সংরূপগত পরিচয়, অন্যান্য গুণগত বৈশিষ্ট্য, অভিবাসী জীবনের সূত্রে বইটির গুরুত্ব ইত্যাদি প্রসঙ্গ যেন পর্যালোচনায় স্পষ্ট হয়ে ওঠে সেদিকে লক্ষ্য রেখে রচনাটি লিখবার জন্য লেখকদের প্রতি সম্পাদনা পরিষদ অনুরোধ জানাচ্ছেন। সম্পাদনা পরিষদ আশা করেন এই প্রক্রিয়ার ধারাবাহিকতায় একদিন সমগ্র বাংলা ভাষার সৃজন ও মননশীল সাহিত্যে অভিবাসী জীবনের গভীরতর অভিঘাতের চিহ্ন যেমন স্পষ্ট হয়ে উঠবে তেমনি বাংলা সাহিত্যের ক্ষেত্র হয়ে উঠবে বিশ্ব মানবের জীবনধারা।
স্মারক-সংকলনটি সম্পাদনার স্বার্থে লেখাগুলো ৩০ জুনের মধ্যে ইউনিকোড ফন্টে কিংবা সুতন্বী এমজে ফন্টে মাইক্রোসফট ওয়ার্ড ফাইল হিসেবে হুনড়রসবষধ@মসধরষ.পড়স মেইলে পাঠাতে অনুরোধ করা হয়েছে। এবছরের স্মারক-সংকলনটির সম্পাদনার দায়িত্ব পালন করবেন কামরুন জিনিয়া। সম্পাদক মন্ডলীর সদস্যরা হলেন ফেরদৌস সাজেদীন, হাসান ফেরদৌস, আহমাদ মাযহার ও আদনান সৈয়দ।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৬ অপরাহ্ণ | বুধবার, ২২ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar