বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ত্রাস দমনের নামে মুসলমানদের হয়রানি

সংশ্লিষ্ট পুলিশ কমিশনারকে অপসারণের সংবাদে স্বস্তিতে শাহানা হানিফ

নিজস্ব প্রতিনিধি   |   বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | প্রিন্ট  

সংশ্লিষ্ট পুলিশ কমিশনারকে অপসারণের সংবাদে স্বস্তিতে শাহানা হানিফ

সন্ত্রাস দমনের নামে অথবা সন্ত্রাসীদের পাকড়াওয়ের অজুহাতে বছরের পর বছর ধরে চলতি পথে মুসলমানদের অযথা হেনস্থার পাশাপাশি মসজিদ এবং মসজিদে যাতায়াতের সময় গোপনে নজরদারির ঘটনা অস্বীকার এবং ৯/১১ এর পর মুসলিম কম্যুনিটির ওপর নজরদারির কােনো ঘটনাই ঘটেনি বলে দাবি করেন নিউইয়র্ক পুলিশের সন্ত্রাস বিরোধী টাস্কফোর্সের প্রধান জন মিলার। সিটি কাউন্সিলে শুনানির সময়ে শপথ গ্রহণ করেই এমন নির্জলা মিথ্যাচার করেছেন জন মিলার। এমনকি এরিক এডামস মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পরও একই ঔদ্ধত্ব প্রদর্শন করে আসছিলেন এই কাউন্টার টেররিজমের চীফ। মুসলমানদের অযথা হয়রানি, মসজিদে গোপনে নজরদারির শতশত ডক্যুমেন্ট থাকা সত্বেও জন মিলার পুলিশের এ ধরনের বর্বরোচিত আচরণ থেকে বিরত হননি। এমন একজন অফিসারকে এই ডিপার্টমেন্টকে সরিয়ে দেয়ার সংবাদে স্বস্তি প্রকাশ করেছেন নিউইয়র্ক সিটি কাউন্সিলে প্রথম মুসলিম মহিলা এবং প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলওম্যান শাহানা হানিফ।

২৮ জুন মঙ্গলবার প্রদত্ত এক বিবৃতিতে ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এলাকা নিয়ে গঠিত কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৯ এর মেম্বার শাহানা নিজের যন্ত্রনার কথা উল্লেখ করে বলেছেন, পিএস ২৩০ তে আমি যখন ফিফথ গ্রেডের ছাত্রী এবং পরবর্তীতে ব্রুকলীন কলেজে অধ্যয়ন করেছি, সে সময় পুলিশের বেআইনি তৎপরতা প্রত্যক্ষ করেছি। সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের নামে পুলিশের বেআইনি আচরণ অব্যাহত ছিল এই সিটির বিভিন্ন প্রান্তে। মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে পুলিশী আচরণে গোটা কম্যুনিটি অস্বস্তিতে রয়েছে। এরফলে পুলিশের সাথে কম্যুনিটি, বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের সম্পর্কে বিচ্ছেদ ঘটেছে। এমনি অবস্থায় বহুল বিতর্কিত সেই জন মিলারকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ায় আমি স্বস্তিবোধ করছি।

শাহানা বলেছেন, জন মিলার চলে যাওয়ায় পুলিশের সাথে মুসলিম আমেরিকানদের সম্পর্কে উন্নয়ন ঘটবে, যার সুফল আসবে আইন শৃক্সখলা পরিস্থিতির সামগ্রিক উন্নয়নে। উল্লেখ্য, শাহানা হানিফ সিটি কাউন্সিলে ইমিগ্রেশন বিষয়ক কমিটিরও চেয়ারওম্যান। ইমিগ্র্যান্টদের অধিকার ও মর্যাদার পশ্নে আপসহীন শাহানা ইতিমধ্যেই নিজের অবস্থান সারা নিউইয়র্কে সুসংহত করতে সক্ষম হয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar