শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিল পাস, অন্য স্টেটের নারীরাও গর্ভপাতের সুযোগ পাবেন নিউইয়র্কে

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র   |   শনিবার, ১৬ জুলাই ২০২২ | প্রিন্ট  

বিল পাস, অন্য স্টেটের নারীরাও গর্ভপাতের সুযোগ পাবেন নিউইয়র্কে

গর্ভপাতের অধিকার সুরক্ষার দাবিতে সারা আমেরিকায় রাজপথ উত্তপ্ত। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টও ৫০ বছরের পুরনো এই অধিকারের বিপক্ষে অবস্থান নিয়েছে। এমনি অবস্থায় প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন বিশেষ এক নির্দেশ জারি করেও স্বস্তি পাননি। আইনগত জটিলতা রয়েই গেছে। এসব অনিশ্চয়তা-জটিলতার স্থায়ী অবসানকল্পে নিউইয়র্ক সিটি কাউন্সিলে একটি বিল পাস হলো গত ১৪ জুলাই। ইন্ট্রো ৪৭৫ এবং ৪৭৪ (ওহঃৎড়ং ৪৭৫ ধহফ ৪৭৪)নামক বিল দুটি উত্থাপন করেছিলেন নিউইয়র্ক সিটির ইতিহাসে প্রথম মুসলমান এবং প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত কাউন্সিলওম্যান শাহানা হানিফ।

অভিবাসীদের জন্যেই শুধু নয়, নারী-পুরুষের অধিকার সংরক্ষণ এবং বর্ণ ও ধর্মীয় বিদ্বেষ চিরতরে দূর করতে রাজপথের সরব সংগঠক শাহানার এই বিল দুটিও ব্যাপক সাড়া জাগায় সমগ্র আমেরিকায় এবং সিটি কাউন্সিলের সদস্যরাও বিপুল সমর্থন দিয়েছেন। এই বিলের ফলে যুক্তরাষ্ট্রের যে কোনো স্থানের মহিলারা নিউইয়র্কে এসে গর্ভপাত করতে পারবেন। এরপর নিজ স্টেটে ফিরে গেলে তাকে যদি আইনগত সমস্যায় পড়তে হয়, তাহলেও নিউইয়র্ক সিটি তার পাশে থাকবে।

বিল দুটি পাসের পর সিটি কাউন্সিলে ইমিগ্রেশন বিষয়ক কমিটির চেয়ারপারসন শাহানা হানিফ এক বিবৃতিতে বলেন, ‘বিলের এই প্যাকেজটি সমস্ত আমেরিকানের কাছে একটি বার্তা যে, আপনার যদি গর্ভপাতের প্রয়োজন হয়, নিউইয়র্ক সিটি সাহায্য করার জন্য এখানে রয়েছে। সুপ্রিম কোর্ট যাই বলুক না কেন, নিরাপদ এবং গর্ভপাতের আইনগত সহযোগিতার প্রয়োজন এমন যেকোনো ব্যক্তির জন্য আমাদের এই সিটি সর্বদা আশ্রয়স্থল হবে”।

শাহানা হানিফ উল্লেখ করেন, ‘আমি আনন্দিত যে কাউন্সিল আমার বিলটি পাস করেছে- তা নিশ্চিত করার জন্য যে সমস্ত নিউইয়র্কবাসী তাদের নিরাপদ এবং আইনি প্রজনন স্বাস্থ্যসেবাতে দায়মুক্ত অ্যাক্সেসের অধিকার বুঝতে পারে। আরো স্পষ্টভাবে বলতে পারি, আমাদের কাউন্সিল এখন আমাদের সিটিতে গর্ভপাত করানো যে কাউকে তাদের অধিকার রক্ষার জন্য প্রয়োজনীয় আইনি সহায়তা দিয়ে যাবে। বিলটি পাসের ফলে ব্যক্তিগত অধিকার হল একটি গুরুত্বপূর্ণ সুরক্ষা যা নিশ্চিত করবে যে, যে কেউ আমাদের সিটিতে প্রজনন যত্নের সন্ধান করবে তারা ক্ষতিকারক স্টেটের বিরুদ্ধে লড়াই করতে পারবে। আমি এই কাউন্সিলের জন্য এবং গর্ভপাতের অধিকার নিশ্চিত করতে আলবেনিতে (নিউইয়র্কের রাজধানী) আমাদের সহকর্মীদের কাজের জন্য গর্বিত, কিন্তু আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে ফেডারেল সরকারকে এখনও সারাদেশে লাখ লাখ মানুষের অধিকার রক্ষার জন্য কাজ করতে হবে। সাহসী পদক্ষেপ গ্রহণের উত্তম সময় এখন।” উল্লেখ্য, এর আগে একই ধরনের একটি বিল কানেকটিকাট স্টেটেও পাশ হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০১ অপরাহ্ণ | শনিবার, ১৬ জুলাই ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar