সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসীরা জানতে চান

নিউইয়র্কে ট্রেড ফেয়ারে বাংলাদেশ সরকারের ভর্তুকি কেন?

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১২ আগস্ট ২০২২ | প্রিন্ট  

নিউইয়র্কে ট্রেড ফেয়ারে বাংলাদেশ সরকারের ভর্তুকি কেন?

corporation registration

চলমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বিশেষ গুরুত্বপূর্ণ কাজ ছাড়া বিদেশ সফরে না আসতে।

বৈদেশিক মুদ্রা যতটা সম্ভব কম খরচ করতে। এমনি অবস্থায় রপ্তানী উন্নয়ন ব্যুরোর মেলা ও প্রদর্শনী বিভাগ ২৯ মে ০২.০০০০০.০৩১.৫৮.৫০৬. ১৯. ২৯৭ নম্বর স্মারকের সার্কুলারে আসছে ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর নিউইয়র্কে বাংলাদেশী ইমিগ্র্যান্ট ডে এন্ড ট্রেড ফেয়ার’এ অংশ নিলে বাংলাদেশী ব্যবসা প্রতিষ্ঠানকে ৫০% পর্যন্ত ভর্তুকি প্রদানের অঙ্গিকার করা হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগদানের সময়ে এই ট্রেড ফেয়ারের ঘোষণা দিয়েছে ভূঁইফোড় একটি সংগঠন। রপ্তানী উন্নয়ন ব্যুরোর উপরোক্ত সার্কুলার ইস্যুর মাত্র ৪দিন আগে (২৫ মে’২২) ‘ইউএস বাংলাদেশ বিজনেস লিঙ্কস, এলএলসি (ডিওসি আইডি-৬৪৯৪২৯২)’ নামে একটি কর্পোরেশনের লাইসেন্স নেয়া হয় নিউইয়র্ক স্টেট প্রশাসন থেকে।

এ নিয়ে প্রবাসীদের মধ্যে প্রশ্ন উঠেছে যে, করোনায় ক্ষত-বিক্ষত অর্থনীতির টালমাটাল অবস্থার মধ্যে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের প্রভাব জনজীবনকে নাজুক অবস্থায় নিপতিত করেছে। গোটাবিশ্বের মত বাংলাদেশও এহেন পরিস্থিতির বাইরে নেই। সামগ্রিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সাশ্রয়ী হবার নির্দেশ দিয়েছেন, তেমনি অবস্থায় হঠাৎ আবির্ভূত সংস্থার নামে উপরোক্ত ট্রেড ফেয়ারে অংশগ্রহণকারিদেরকে ভর্তুকি প্রদানের ঘোষণার মাজেজা কী।

উল্লেখ্য, ‘ইউএস বাংলাদেশ বিজনেস লিঙ্কস, এলএলসি (ডিওসি আইডি-৬৪৯৪২৯২)’র লাইসেন্স করেছেন নিউইয়র্কে মুক্তধারার কর্ণধার বিশ্বজিৎ সাহা। ব্যবহার করেছেন মুক্তধারার ঠিকানা। তিনি ৩১ বছর যাবৎ নিউইয়র্কে বইমেলা করছেন। হঠাৎ করে কেন ট্রেড ফেয়ারের আসক্তি পেয়ে বসেছে-সে প্রশ্নও প্রবাসীদের। এর আগে বইমেলায় শাড়ি-কাপড়ের স্টল সাজানোর নামে কলকাতা-ঢাকা থেকে বেশ কটি সংস্থা এসেছিলেন। তারা ব্যবসায়িকভাবে চূড়ান্ত ব্যর্থ হয়ে ফিরে গেছেন।

এবারের ট্রেড ফেয়ারে স্টল প্রদানকারিদেরকে ৯ বর্গমিটার বুথের জন্যে (অফেরৎযোগ্য) ৩ লাখ টাকা ফি দিতে হবে। এ ঘোষণাও রয়েছে রপ্তানী উন্নয়ন ব্যুরোর সার্কুলারে। তৈরী পোষাক, আইসিটি খাত, হিমায়িত ও কৃষি প্রক্রিয়াজাতপণ্য, ফুড ও বেভারেজ, চামড়া ও চামড়াজাত পণ্য, হ্যান্ডলুম ও হ্যান্ডিক্রাফট পণ্য ইত্যাদি স্টল প্রদানকারিদেরকেই ভর্তুকি প্রদানের কথা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৬ অপরাহ্ণ | শুক্রবার, ১২ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar