রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানিয়ে বাফার ‘বাংলাদেশ নাইট’ উদযাপন

যুক্তরাষ্ট্র প্রতিনিধি   |   বুধবার, ২৪ আগস্ট ২০২২ | প্রিন্ট  

জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানিয়ে বাফার ‘বাংলাদেশ নাইট’ উদযাপন

নিউইয়র্কে ‘বাংলাদেশ নাইট’ উদযাপন করলো বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস (বাফা)। ১৬ আগস্ট মঙ্গলবার সন্ধ্যায় ব্রঙ্কসের ওভাল পার্কে পার্কচেস্টার সাউথ কন্ডোমিনিয়ামে এটি অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের শুরুতেই গভীর শ্রদ্ধাভরে বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান, বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহীদের আত্মার শান্তি কামনা করা হয়।

শোক প্রকাশের পরই ভাষা আন্দোলন, স্বাধীনতা আন্দোলন, একাত্তরের গৌরবময় মুক্তিযুদ্ধসহ বাঙালি জাতির ইতিহাস, ঐতিহ্য এবং বাফার কার্যক্রমের বর্ণনায় পুঁথিপাঠ এবং বঙ্গবন্ধুকে নিয়ে কবি শহীদ কাদরীর লেখা ‘হন্তারকদের প্রতি’ কবিতাটি আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী আনোয়ারুল হক লাভলু। রবীন্দ্র সঙ্গীত, নজরুলগীতি, লালন গীতি এবং দেশের গানের সঙ্গে বাফা শিক্ষার্থীদের নয়নাভিরাম মনোমুগ্ধকর নৃত্য পরিবেশিত হয়। বাফার নির্বাহী পরিচালক মার্জিয়া স্মৃতির কোরিওগ্রাফিতে সমবেত নৃত্যে অংশ নেন সাদিয়া, কথা, সারাফ, নাসিমা, সিভানা, আরিশা, আবৃত্তি, কেয়সি, নিশাত, জারা এবং মার্জিয়া স্মৃতি। নাট্যকার এ কে এ কবীরের ‘যুদ্ধ যুদ্ধ’ নাটকের অংশবিশেষ পরিবেশনের মধ্যদিয়ে এক রাজাকার চরিত্রে নাট্যাভিনেতা, নির্দেশক শরীফ হোসেন অনবদ্য অভিনয় করেন।

বিরতির পর আফতাবুজ্জামান স্পন্দনের পরিচালনায় সমবেত গীটারে বাংলা এবং ইংরেজি গানের সুরের মূর্ছনা ছড়িয়ে পড়ে পার্ক এলাকায়। গিটারে ছিলেন আশিক, তানিয়া, তামজিদ, মায়া, আরিশা, রাজদ্বীপ, তাওয়াজ, আরাফ, জ্বারা, অদ্বিতীয়া, অর্জুন এবং আফতাবুজ্জামান স্পন্দন। অনুষ্ঠানের শেষভাগে বাফা পরিবারের পরিবেশনায় বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ সেলিম রচিত গীতিআলেখ্য ‘ইতিহাস কথা কও’র অংশ বিশেষ পরিবেশিত হয়। গীতিআলেখ্যে অংশ নেন শিল্পী শম্পা রহমান, তাহমিনা শহীদ, শম্পা দত্ত, লুসি হাসান, টিপু খান এবং আনোয়ারুল হক লাভলু। তবলায় সঙ্গত করেন শিল্পী হাসান আরিফ।

অনুষ্ঠানে বাফার বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন সঞ্চালক শামীম আরা বেগম শামীম। ব্যবস্থাপনায় ছিলেন মুনিরা নুর, নাসির শিকদার ও ফারজানা ইয়াসমীন রেখা। সার্বিক সমন্বয় করেন বাফার প্রতিষ্ঠাতা ফরিদা ইয়াসমিন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০১ অপরাহ্ণ | বুধবার, ২৪ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar