রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হলেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

বিশেষ সংবাদদাতা   |   শনিবার, ১১ জুন ২০২২ | প্রিন্ট  

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল হলেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পেলেন সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস ৯ জুন তাকে এ দায়িত্ব দেন।

জাতিসংঘ মহাসচিবের দপ্তর জানায়, রাবাব ফাতিমা স্বল্পোন্নত দেশ (এলডিসি), স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ (এলএলডিসি) এবং উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রগুলোর (এসআইডিএস) জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে আন্তর্জাতিক এ ফোরামে কাজ করবেন।

ইউএন-ওএইচআরএলএলএসের জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে তিনি জ্যামাইকার কোর্টেনে র্যা টরের স্থলাভিষিক্ত হলেন। এর আগে বাংলাদেশের আরেক কূটনীতিক আনোয়ার-উল করিম চৌধুরী ২০০২ সালে জাতিসংঘে এ দায়িত্ব পেয়েছিলেন।

দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় কূটনীতি, নীতিমালা প্রণয়ন, অ্যাডভোকেসি এবং প্রকল্প পরিকল্পনা ও বাস্তবায়নে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৩০ বছরের বেশি সময় ধরে কাজ করছেন পেশাদার কূটনীতিক রাবাব ফাতিমা।

আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে জাতিসংঘের কাঠামোতে তিনিই হবেন সর্বোচ্চ পদাধিকারী বাংলাদেশি নাগরিক।

এ দায়িত্ব পাওয়ার প্রতিক্রিয়ায় রাষ্ট্রদূত ফাতিমা বলেন, আমি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ। তিনি আমাকে এ সুযোগ করে দিয়েছেন। আমার উপর আস্থা ও বিশ্বাস রেখে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে তিনি আমাকে নিয়োগ দিয়েছেন। আমি জাতিসংঘ মহাসচিবের প্রতি কৃতজ্ঞ। স্বল্পোন্নত দেশ, ভূবেষ্টিত উন্নয়নশীল দেশ ও উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্রসমূহের জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে নিয়োগ দিয়ে তিনি আমার উপর যে গভীর আস্থা রেখেছেন, আমি কাজের মাধ্যমে তার প্রতিফলন দেখাতে চাই।

২০১৯ সালের ৬ ডিসেম্বর থেকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসছেন রাবাব ফাতিমা। তার আগে তিন বছর তিনি রাষ্ট্রদূত হিসেবে জাপানে বাংলাদেশ মিশন সামলেছেন।

আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব নেওয়ার আগে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব থেকে বিদায় নেবেন রাবাব ফাতিমা।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে রাবাব ফাতিমা জাতিসংঘ শান্তিবিনির্মাণ কমিশনের সভাপতি, ইউএন উইমেন এক্সিকিউটিভ বোর্ডের প্রেসিডেন্ট এবং ৭৬তম জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি এলডিসি-৫ এর প্রস্তুতিমূলক কমিটির কো-চেয়ার, ইউনিসেফ এক্সিকিউটিভ বোর্ডের প্রেসিডেন্ট ও ইউএনডিপি, ইউএনএফপিএ এবং ইউএনওপিএসের ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৬ অপরাহ্ণ | শনিবার, ১১ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar