শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার হসপিস কেয়ারে

প্রতিদিন ডেস্ক   |   রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট  

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার হসপিস কেয়ারে

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার জর্জিয়ায় তার বাড়িতে হসপিস কেয়ার পাচ্ছেন। কার্টার সেন্টারের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

কার্টার সেন্টার জানিয়েছে, একাধিক হাসপাতালে চিকিৎসা গ্রহণের পর সাবেক মার্কিন রাষ্ট্রপতি জিমি কার্টার তার পরিবারের সঙ্গে বাড়িতে তার অবশিষ্ট সময় কাটাতে এবং অতিরিক্ত চিকিৎসা হস্তক্ষেপের পরিবর্তে হসপিস কেয়ারে সেবা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। জিমি কার্টারের এমন সিদ্ধান্তে তার পরিবার এবং মেডিকেল টিম সমর্থন জানিয়েছে।

এর আগে বেশ কয়েকবার পড়ে গিয়ে গুরুতর আহত হন জিমি কার্টার। ২০১৯ সালের অক্টোবরে তার মুখে সেলাইও পড়ে। তার আগে ওই বছরের মে মাসে বাড়িতে পড়ে গিয়ে তার পায়ের হাড় ভেঙে যায়। সে সময় অস্ত্রোপচারের মধ্য দিয়ে যেতে হয় তাকে।

২০১৫ সালে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের যকৃতে ক্যানসার ধরা পড়ে। সে সময় নিজেই এই তথ্য জানান তিনি। তবে ক্যানসার ধরা পড়ার ছয় মাস পর কার্টার জানান, তার আর চিকিৎসার প্রয়োজন নেই। ওষুধ গ্রহণ করেই তা নিয়ন্ত্রণে আসে।

জিমি কার্টারের বয়স এখন ৯৮ বছর। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই এখন সবচেয়ে দীর্ঘজীবী জীবিত সাবেক প্রেসিডেন্ট।

সাবেক ডেমোক্র্যাট জিমি কার্টার ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট। ৫ বছর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন জিমি কার্টার। ১৯৮০ সালে পুনর্নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রোনাল্ড রিগ্যানের কাছে হেরে যান তিনি।

উল্লেখ্য, ২০০২ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান জিমি কার্টার।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৮ অপরাহ্ণ | রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar