রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিনিয়েপলিস সিটিতে মসজিদে মাইকে আজানের বিল পাস

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র   |   রবিবার, ১৬ এপ্রিল ২০২৩ | প্রিন্ট  

মিনিয়েপলিস সিটিতে মসজিদে মাইকে আজানের বিল পাস

মিনেসোটা স্টেটের মিনিয়েপলিস সিটির সকল মসজিদে ৫ ওয়াক্ত নামাজের আজান মাইকে প্রদানের ঐতিহাসিক একটি বিল গত মঙ্গলবার পাস হয়েছে। মুসলিম-আমেরিকানদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত ‘কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্স’ (কেয়ার)’র মিনেসোটা স্টেট চ্যাপ্টারের নির্বাহী পরিচালক জয়লানি হোসেন শুক্রবার এ তথ্য জানিয়ে বলেন, শীঘ্রই বিলটিকে আইনে পরিণত করতে সিটি মেয়র জ্যাকব ফ্রে তার স্বাক্ষর করবেন।

উল্লেখ্য, ৫ ওয়াক্ত নামাজের আজাদ মাইকে প্রচারের এটি হবে যুক্তরাষ্ট্রের প্রথম সিটি। মিনিয়েপলিস সিটির মসজিদে এর আগে ফজর, মাগরিব এবং এশার নামাজ বাদে অন্য যোহর ও আসর নামাজের আজান মাইকে প্রদানের অনুমতি ছিল। নয়া এ বিধির ফলে ৫ ওয়াক্ত নামাজের আজানই মাইকে উচ্চস্বরে প্রদানের আর কোন বাধা থাকবে না বলে সিটি কাউন্সিলের কর্মকর্তারা উল্লেখ করেন।

কেয়ারের নির্বাহী পরিচালক জয়লানি এক বিবৃতিতে উল্লেখ করেন, এটি হচ্ছে ধর্মীয় স্বাধীনতার ক্ষেত্রে ঐতিহাসিক একটি পদক্ষেপ, যা সারা আমেরিকায় বিস্তৃত হওয়া দরকার। এই বিল পাসের জন্য আমরা মিনিয়েপলিস সিটি কাউন্সিলের সকল মেম্বারের প্রতি গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি। আশা করছি মুসলমান অধ্যুষিত অন্যান্য সিটিতেও একই পন্থা অবলম্বন করা হবে।

উল্লেখ্য, এই সিটি কাউন্সিলের মুসলিম মেম্বার আয়শা চুঘতাই, জামাল ওসমান এবং জেরেমিয়াহ এলিসনের চেষ্টায় বিলটি পাস হয়। এ সময় বলা হয় যে, সিটিতে খ্রিস্টানদের প্রতিটি চার্চে প্রার্থনার সময় বেল বাজানো হয়। জুইশরাও আহবান জানান প্রার্থনার জন্যে। আরো উল্লেখ্য, এই সিটিতে মাইকে আজান প্রদানের সীমিত কার্যক্রম চালু হয় ২০২০ সালের রমজান মাসে দার আল-হিজরা মসজিদে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৪ অপরাহ্ণ | রবিবার, ১৬ এপ্রিল ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar