শুক্রবার ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হ্যারিকেন হিলারি : ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি

প্রতিদিন ডেস্ক   |   রবিবার, ২০ আগস্ট ২০২৩ | প্রিন্ট  

হ্যারিকেন হিলারি : ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি

মেক্সিকোর বাজা ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের কাছাকাছি চলে এসেছে হ্যারিকেন হিলারি। আর এই ঝড়ের আগে ক্যালিফোর্নিয়ার বিস্তৃত অঞ্চলজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। শনিবার (১৯ আগস্ট) হ্যারিকেনটি শক্তি হারিয়ে ক্যাটাগরি-৪ থেকে ক্যাটাগরি-১ এ রূপ নেয়। তবে এটির প্রভাবে বাজা ও ক্যালিফোর্নিয়ায় প্রবল বৃষ্টি ও বন্যা দেখা দিতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গত ৮৪ বছরের মধ্যে কোনো গ্রীষ্মমণ্ডলীয় ঝড় দেখা যায়নি। আর এ কারণে হ্যারিকেন হিলারিকে ‘ঐতিহাসিক’ ঝড় হিসেবে অভিহিত করছেন আবহাওয়াবিদরা। সূত্র: সিএনএন।

জরুরি অবস্থা ঘোষণার ব্যাপারে ক্যালিফোর্নিয়ার গভর্নরের দপ্তর এক বিবৃতিতে বলেছে, ‘হ্যারিকেন হিলারিকে মোকাবিলা ও ঝড় পরবর্তী উদ্ধার অভিযানের অংশ হিসেবে, আজ (১৯ আগস্ট) গভর্নর গ্যাভিন নিউসোম দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বেশিরভাগ অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। ঝড়ের প্রভাব শুরুর আগে প্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে সমন্বয় অব্যাহত আছে।
এদিকে এই হ্যারিকেনের কারণে ওই অঞ্চলে সাধারণত এক বছরে যে পরিমাণ বৃষ্টিপাত হয়— সে পরিমাণ বৃষ্টি একদিনেই হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন সেন্টার জানিয়েছে, ঝড়টির বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩০ মাইল থেকে ৯০ মাইলে নেমে এসেছে।

তবে ঝড়টির উপকূলে এগিয়ে যাওয়ার গতি বেড়েছে। ফলে ধারণার চেয়েও আগের সময়ে (স্থানীয় সময় রোববার সন্ধ্যায়) এটি আঘাত হানতে পারে বলে মনে করা হচ্ছে। বর্তমানে ঝড়টির ১৮ মাইল ঘণ্টায় এগিয়ে যাচ্ছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ঝড়টি সান দিয়াগো থেকে ৫৩৫ মাইল দূরে ছিল। তবে ঝড়টি বর্তমানে উত্তর-উত্তরপূর্বাঞ্চলের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ঠাণ্ডা জলসীমার দিকে এগিয়ে যাচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন, এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এটির শক্তিও কমতে থাকবে।

তবে ঝড়টির প্রভাবে যে বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে সেটি এখনো বলবৎ রয়েছে। ফলে বাজা ও দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় বিপর্যয়কারী ও প্রাণহানিকর বন্যা দেখা দিতে পারে।

জাতীয় হ্যারিকেন সেন্টার জানিয়েছে দক্ষিণ ক্যালিফোর্নিয়া এবং নেভাডায় ৩ থেকে ৬ ইঞ্চি এবং কোথাও কোথাও ১০ ইঞ্চি বৃষ্টিপাতও দেখা যেতে পারে। হ্যারিকেন সেন্টার আরও জানিয়েছে, মূল ঝড়টি প্রবেশের আগেই এটির প্রভাবে বৃষ্টিপাত শুরু হতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৬ অপরাহ্ণ | রবিবার, ২০ আগস্ট ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar