সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত!

প্রতিদিন ডেস্ক   |   বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০২৩ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত!

করোনাভাইরাসের নতুন তিনটি ধরন শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, তারা নিবিড়ভাবে এই ধরণগুলোর গতিপ্রকৃতি অনুসরণ করছে এবং এগুলো এখন দেশজুড়ে ছড়িয়ে পড়ছে। মানুষও এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে।

এই তিনটি ধরণ হচ্ছে- ইজি.৫, এফএল.১.৫.১ এবং বিএ.২.৮৬। কোভিডের আগের সংক্রমণের ঢেউয়ের তুলনায় নতুন এই ধরণগুলোর সংক্রমণে হাসপাতালে রোগী ভর্তির হার এখন পর্যন্ত কম। তবে এধরণগুলোতে সংক্রমণের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে সিবিএস নিউজ।

ইজি.৫ ধরনটির দাপটই সম্প্রতি যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। গত ১৮ অগাস্টে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) আনুমানিক হিসাব দিয়ে বলেছে, নতুন ২০ দশমিক ৬ শতাংশ সংক্রমণের জন্য দায়ী এই ধরণ।
এরপরের ধাপেই সংক্রমণের বিস্তার ঘটাচ্ছে এফএল.১.৫.১ ধরনটি। সিডিসি’র হিসাবমতে, নতুন ১৩ দশমিক ৩ শতাংশ সংক্রমণের জন্য এই ধরণ দায়ী।

তবে নতুন শনাক্ত ইজি.৫ এবং এফএল.১.৫.১- এই দুটো ধরণই একেবারে নতুন ধরন নয়। এ ধরণ দুটি এক্সবিবি ধরনেরই উপধরণ। ভাইরাসটির মূল ধরন এক্সবিবি.১.৯.২ এর সঙ্গে তুলনা করলে এর স্পাইকে বাড়তি একটি মিউটেশন বা রূপান্তর হয়েছে, যেটি এফ৪৫৬এল নামে পরিচিত।

আর তৃতীয় ধরণ বিএ.২.৮৬ নতুন সংক্রমণ ঘটাচ্ছে স্বল্পমাত্রায়। তবে ভাইরাসটির মূল কিছু অংশে বেশকিছু সংখ্যক মিউটেশন ঘটার কারণে এ ধরণটি অনেক বেশি ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্য কর্মকর্তারা মনে করছেন, খুব শিগগিরই যেসব টিকা আসছে তা দিয়েই এ ধরণগুলোর সংক্রমণ থেকে সুরক্ষা পাওয়া সম্ভব হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar