সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানের সহায়তায় বুলেট ট্রেন চালু করতে চায় যুক্তরাষ্ট্র

প্রতিদিন ডেস্ক   |   বুধবার, ১০ এপ্রিল ২০২৪ | প্রিন্ট  

জাপানের সহায়তায় বুলেট ট্রেন চালু করতে চায় যুক্তরাষ্ট্র

বুলেট ট্রেন উচ্চগতির সম্পূর্ণ এক ধরনের আলফা-এক্স প্রযুক্তির বিদ্যুতচালিত ট্রেন। এই ট্রেন সাধারণত কমপক্ষে ঘণ্টায় ২৫০ কিলোমিটার বা ১৫৫ মাইল পাড়ি দিতে পারে। বিশ্বের সর্বপ্রথম বুলেট ট্রেনটি হচ্ছে জাপানের শিনকানসেন ট্রেন। ১৯৬৪ সালের ১ অক্টোবর এই ট্রেনের যাত্রা শুরু হয় এবং সেই সময় ট্রেনটির গতিবেগ ছিল ঘণ্টায় ৩২০ কিলোমিটার।

আধুনিক এই যুগে উচ্চগতির ট্রেন কতটা জরুরি, সেটা আর বলার অপেক্ষা রাখে না। এতে ভ্রমণে কেবল সময় কম লাগে না, অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান ও মানুষকে কাছাকাছি নিয়ে আসতে এই ট্রেনের ভূমিকা অসাধারণ। চীন, জাপান ও ইউরোপের দেশগুলো উচ্চগতির ট্রেনের ব্যবহারে নেতৃত্ব দিচ্ছে বলা যায়।

কিন্তু এসব দেশের মতো যুক্তরাষ্ট্রে কেন এমন রেল নেটওয়ার্ক নেই। এই গ্রহের সবচেয়ে ধনী দেশ, অর্থনৈতিকভাবে সবচেয়ে সফল দেশ। দেশের প্রায় ৩০ কোটি মানুষ নগরজীবনে বসবাস করে। কিন্তু তারা কেন উচ্চগতির ট্রেনের ব্যবহার করছে না, সেটা বোঝা বেশ মুশকিল।

জাপানের সহায়তায় যুক্তরাষ্ট্রের টেক্সাসে উচ্চগতির রেল নির্মাণ করতে চায় বাইডেন প্রশাসন। চলতি সপ্তাহে ওয়াশিংটনে জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠকের সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিষয়টি নিয়ে আলোচনা করতে পারেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিগত ৯ বছরের মধ্যে এই প্রথম কোনো জাপানি প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। বিশ্লেষকেরা বলছেন, এই সফর দুই দেশের মধ্যকার অর্থনৈতিক ও নিরাপত্তাসংক্রান্ত নৈকট্য আরও ঘনিষ্ঠ করে তুলবে।

মূলত টেক্সাসের ডালাস থেকে হিউস্টন পর্যন্ত প্রায় ২৪০ কিলোমিটার দীর্ঘ উচ্চগতির রেল প্রকল্প নিয়ে আলোচনা হতে পারে বাইডেন ও কিশিদার বৈঠকে। দুটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, বৈঠক শেষে যৌথ বিবৃতিও আসতে পারে এ বিষয়ে।

তবে বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, এই প্রকল্প এখনো সেই পর্যায়ে যায়নি, যে পর্যায়ে গেলে দুই দেশের নেতা আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিতে পারেন। এ ছাড়া যে সূত্রগুলো রয়টার্সের সঙ্গে কথা বলেছে, তারা সবাই জানিয়েছে, এ বিষয়ে সফরের আগে চূড়ান্ত চুক্তির বিষয়াদি পরিবর্তিত হতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৭ অপরাহ্ণ | বুধবার, ১০ এপ্রিল ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar