বুধবার ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলবিরোধী বিক্ষোভ : মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন গ্রেপ্তার

বিশ্ব ডেস্ক   |   রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ | প্রিন্ট  

ইসরায়েলবিরোধী বিক্ষোভ : মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের পরবর্তী নির্বাচনে গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। শনিবার (২৭ এপ্রিল) সেন্ট লুইসে অবস্থিত ওয়াশিংটন ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের ইসরায়েলি যুদ্ধবিরোধী বিক্ষোভ থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

জিল স্টেইনের নির্বাচনী প্রচারণা টিমের মুখপাত্র দেশটির সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, ‌‌‘‘আমরা বর্তমানে কোনো অভিযোগ সম্পর্কে জানি না।’’ সূত্র: সিএনএন।

ইসরায়েলের যুদ্ধের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন প্রত্যাহারের দাবিতে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে গত কয়েক দিন ধরে টানা বিক্ষোভ পালন করে আসছে হাজার হাজার শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়গুলোতে শিবির স্থাপন করে অবস্থান কর্মসূচিও শুরু করেছে তারা। এই বিক্ষোভে অংশ নেওয়া কয়েকশ’ শিক্ষার্থী ও শিক্ষককে গ্রেপ্তার করেছে মার্কিন পুলিশ।

২৭ এপ্রিল ওয়াশিংটন ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের বিক্ষোভে সমর্থন জানিয়ে অংশ নেন দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন। এ সময় সেখান থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে নিয়ে যায়। তিনি ছাড়াও ওয়াশিংটন ইউনিভার্সিটির আরও অন্তত ৮০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের আগে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক রেকর্ডকৃত ভিডিওতে গ্রিন পার্টির এই প্রার্থী বলেন, ‘‘তিনি ছাত্রদের সমর্থনে এবং তাদের সাংবিধানিক অধিকার ও মুক্ত বাকস্বাধীনতার পক্ষে দাঁড়িয়েছেন।’’

জিল স্টেইন বলেন, ‘‘আমরা এখানে সেই শিক্ষার্থীদের সারিতে দাঁড়াতে যাচ্ছি যারা গণতন্ত্রের পক্ষে, মানবাধিকারের জন্য ও গণহত্যার অবসানের দাবিতে দাঁড়িয়েছে।’’

গ্রিন পার্টির এই প্রার্থীর যোগাযোগবিষয়ক পরিচালক ডেভিড শোয়াব বলেছেন, শনিবার বিকেলে ওয়াশিংটন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীদের সাথে পুলিশের উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। স্টেইন সেখানে উপস্থিত হয়ে উত্তেজনা প্রশমনের চেষ্টা করেন। কিন্তু পুলিশ বেপরোয়া আচরণ করে। এরপরই সেখানে গ্রেপ্তার শুরু করে।

তিনি বলেন, ‘‘জিল স্টেইন বলেছেন, এটা লজ্জাজনক যে, বিশ্ববিদ্যালয় প্রশাসন নিজ ছাত্রদের বিরুদ্ধে বলপ্রয়োগ করছে; যারা কেবল শান্তি, মানবাধিকার এবং আমেরিকান জনগণের ঘৃণা করা গণহত্যার অবসানের আহ্বান জানাচ্ছে।’’

স্টেইনের প্রচারণা টিমের ব্যবস্থাপক ও উপ-ব্যবস্থাপককেও ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে গ্রেপ্তার করা হয়েছে।

 

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪৭ অপরাহ্ণ | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar