শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট পাচ্ছে মেক্সিকো

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র   |   রবিবার, ০২ জুন ২০২৪ | প্রিন্ট  

ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট পাচ্ছে মেক্সিকো

আমেরিকা যা পারেনি, মেক্সিকো-তে তা ঘটতে যাচ্ছে। নারী নেতৃত্ব পাচ্ছে যুক্তরাষ্ট্রের নিকট-প্রতিবেশী মেক্সিকো। কারণ প্রধান তিন প্রতিদ্বন্দ্বীর শীর্ষস্থানীয় দু’জনই মহিলা। ২ জুন (বাংলাদেশ সময় রোববার দিবাগত রাত) মেক্সিকোর প্রেসিডেন্ট পদে নির্বাচন। এতে ক্ষমতাসীন মরেনা পার্টির প্রার্থী ক্লাউডিয়া শেইনবাম এবং ‘ফোয়েরজা ওয়াই কোরাজন ফর মেক্সিকো’র যোসিটি গ্যালভেজ হচ্ছেন সম্মিলিত বিরোধী দলের প্রার্থী। এ দু’জনই জুইশ বংশোদ্ভূত মেক্সিকান এবং সাম্প্রতিক সবকটি জরিপে এদের একজন বিজয়ের সম্ভাবনা দেখা গেছে।

বর্তমান প্রেসিডেন্টের ঘনিষ্ঠ অনুসারি ক্লাউডিয়া হচ্ছেন একজন বিজ্ঞানী, প্রকৌশলী এবং মেক্সিকো সিটির মেয়র হিসেবেও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। সবচেয়ে বড় পরিচয় হচ্ছে তিনি মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তকে নিরাপদ করতে ক’বছর থেকেই কাজ করছেন বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ অবরাডোরের সহযোগী হিসেবে। বিশেষ করে সীমান্ত রক্ষীদের দৃষ্টি ফাঁকি দিয়ে মেক্সিকানদের যুক্তরাষ্ট্রে ঢুকে পড়া এবং নেশাজাতীয় দ্রব্য পাচার রোধে ক্লাউডিয়ার সুদূর প্রসারি পরিকল্পনার কথা হোয়াইট হাউজের বিবেচনায় রয়েছে। অপর নারী প্রার্থী যোসিটি গ্যালভেজ হচ্ছেন সাবেক সিনেটর এবং ব্যবসায়ী। সকল জরিপে দ্বিতীয় শীর্ষে অবস্থান করছেন। তৃতীয় অবস্থানে রয়েছেন পুরুষ প্রার্থী জর্জ অ্যালভারেজ ম্যাইনেজ।

হিলারি ক্লিন্টন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে অন্যতম বৃহত্তম ডেমক্র্যাটিক পার্টির মনোনয়ন পেয়েও ২০১৬ সালের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে গেছেন। অর্থাৎ উন্নয়নের শীর্ষে এবং মানবাধিকার নিয়ে সদা মুরুব্বীয়ানায় ব্যস্ত আমেরিকা তার নেতৃত্ব নারীর কাছে সঁপে দিতে চায়নি। এমন পরিস্থিতিতে অর্থনীতিসহ নানাক্ষেত্রে পিছিয়ে থাকা মেক্সিকো-তে নারী ক্ষমতায়নে বিপ্লব ঘটতে যাচ্ছে এই নির্বাচনের মধ্যদিয়ে-এমন অভিমত পোষণ করেছেন ওয়াশিংটন ডিসির থিঙ্কট্যাংক ‘কাউন্সিল অন ফরেন রিলেশন্স’র সিনিয়র ফেলো শ্যানন ও’নীল।

শ্যানন মনে করছেন, মেক্সিকোতে এমন কিছু বাজে কাণ্ড ঘটে-যার ফলে সুধীজনের পক্ষে দেশটিতে নিরাপদে অবস্থান করা কঠিন। তবে নারী ক্ষমতায়নের ক্ষেত্রে তারা যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাচ্ছে এবং প্রকারান্তরে প্রভাবিত করতেও যাচ্ছে। মেক্সিকোর পরবর্তী প্রেসিডেন্ট সত্যি অন্যতম একটি ইস্যুতে পরিণত হতে যাচ্ছেন। নারী প্রেসিডেন্ট নির্বাচনের মধ্যদিয়ে মেক্সিকোর ইতিহাসের গতি-প্রকৃতি পাল্টে যাবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Facebook Comments Box
advertisement

Posted ১১:১২ পূর্বাহ্ণ | রবিবার, ০২ জুন ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar