সোমবার ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এমআইটি ও হার্ভার্ডে ২৬-২৭ জুলাই চবি এ্যালামনাই সম্মেলন

যুক্তরাষ্ট্র প্রতিনিধি   |   মঙ্গলবার, ০৪ জুন ২০২৪ | প্রিন্ট  

এমআইটি ও হার্ভার্ডে ২৬-২৭ জুলাই চবি এ্যালামনাই সম্মেলন

ম্যাসাচুসেটস স্টেটের বস্টন সিটিতে অবস্থিত বিশ্বখ্যাত এমআইটি এবং হার্ভার্ড ভার্সিটি ক্যাম্পাসে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ইউএসএ (চবিএ) আসন্ন কনভেনশন করবে। এ উপলক্ষে ২ জুন এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। দু’দিনব্যাপী এই কনভেনশনের সার্বিক প্রস্তুতি এবং বাংলাদেশ থেকে যে সব সম্মানিত অতিথি আসার সম্মতি পাওয়া গেছে তা জানানো হয় সংবাদ সন্মেলনে। কনভেনশনের কনভেনর ও চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ইউএসএ, ম্যাসাচুসেট’র প্রেসিডেন্ট অধ্যাপক মো. জানে আলম ছাড়াও সংবাদ সম্মেলনে কথা বলেন সংগঠনের জেনারেল সেক্রেটারি ও কনভেনশনের মেম্বার সেক্রেটারি মোহাম্মদ সাইফুর আর চৌধুরী টিপু।

বস্টন থেকে সাংবাদিক প্রতাপচন্দ্র শীল জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তথা প্রিয় মাতৃভূমির জন্য সামর্থ্য অনুযায়ী আত্মনিয়োগ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার্থে যুক্তরাষ্ট্রে এনে যথাসাধ্য সহযোগিতার নানামুখী লক্ষ্য সামনে রেখে আগামী ২৬ জুলাই হার্ভার্ড ক্যাম্পাস এবং ২৭ জুলাই এমআইটি ক্যাম্পাসে অনুষ্ঠিতব্য এই কনভেনশনের বিভিন্ন দিক-নির্দেশনাসহ লিখিত বক্তব্য উপস্থাপন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এই কনভেনশন কমিটির চেয়ারম্যান রায়হানুল ইসলাম চৌধুরী।

এক প্রশ্নের উত্তরে সংগঠনের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে চবিয়ানদের হাতে গড়ে ওঠা সংগঠনগুলোর কার্যক্রম খুবই প্রশংসনীয় । তাঁদের সবার সর্বাঙ্গীন সহযোগিতা এবং অংশগ্রহণের মাধ্যমে এই কনভেনশন সফল হবে। আমরা সবাইকে অংশগ্রহণের জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি। কারো সাথে বৈরিতা বা কারোর উপর প্রভুত্ব বিস্তারের কোনো সুযোগ এখানে নেই। সংখ্যাধিক্য কারণে কোনো কোনো স্টেটে একই নামে বিভিন্ন সংগঠন থাকতেই পারে। কেননা চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র হিসাবে সবারই সমান অধিকার আছে সংগঠনের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করা । এই কনভেনশন দলমতের ঊর্ধ্বে থেকে একযুগে একইস্থানে আমাদের প্রিয় বিদ্যাপিঠ চট্রগ্রাম বিশ্ব বিদ্যালয়ের প্রতি ভালবাসা প্রকাশ করার এক সুবর্ণ সুযোগ আনবে বলে আমাদের বিশ্বাস।

কনভেনশনের চেয়ারম্যান রায়হানুল ইসলাম চৌধুরী এ সময় আরো জানান যে, চবি বস্টন কনভেনশন-২০২৪ এম আইটি, হার্ভার্ড ক্যাম্পাসে যোগদান করতে বাংলাদেশের শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী , কৃষি মন্ত্রী মো. আব্দুস শহীদ, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবু তাহের, চবি অ্যালমনাই অ্যাসোসিয়েশনের সেন্ট্রাল কমিটির প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর প্রাক্তন মুখ্যসচিব ড. মো. আব্দুল করিম, সেন্ট্রাল কমিটির জেনারেল সেক্রেটারি এফবিসিসিআই এর প্রেসিডেন্ট মাহাবুবুল আলম তাঁদের সম্মতি এবং উপস্থিত থাকবেন বলে আমাদের নিশ্চিত করেছেন।

এছাড়া কনভেনশনে নিমন্ত্রিত অতিথির মধ্য রয়েছেন ম্যাসাচুসেটস’র সিনেটর, গভর্নর, বস্টনের মেয়র, ক্যামব্রিজ মেয়র, এমআইটি প্রেসিডেন্ট, হার্ভার্ড প্রেসিডেন্ট, এবং অ্যালমনাই অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টসহ বস্টনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, প্রকৌশলী, বিজ্ঞানীরা। কনভেনশনে বাংলাদেশের শিক্ষা ক্যারিকুলাম এবং বিদেশে অধ্যয়ন , বাংলাদেশে সাসটেইনেবল এগ্রিকালচার বিষয়ক পৃথক পৃথক সেমিনার অনুষ্ঠিত হবে। কনভেনশনের শেষ পর্ব সাংস্কৃতিক সন্ধ্যায় থাকবে বাংলাদেশের জনপ্রিয় শিল্পীদের অন্যতম সামিনা চৌধুরী, নকিব খান, তাজুল ইসলাম, এবং মহিতোষ তালুকদার তাপসের নির্দেশনায় স্বাধীন বাংলা বেতারের গণসংগীত ও লোকজ গানের দলীয় পরিবেশনা, সাথে স্থানীয় এবং বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আগত চবি অ্যালমনাইদের একক ও দলীয় পরিবেশনা।

সংবাদ সম্মেলনে আরো ছিলেন ও বক্তব্য রাখেন চাকসুর প্রাক্তন নেত্রী এবং কনভেনশন -২০২৪ এর হোস্ট সংগঠনের সিনিয়র অ্যাক্সিকিউটিভ মেম্বার জমিলা ইলিয়াস চট্টলা, হোষ্ট সংগঠনের জয়েন্ট সেক্রটারী জেনারেল প্রতাপ চন্দ্র শীল, ডাইরেক্টর অব এডুকেশন এন্ড কালচারাল অ্যাফেয়ার্স রাহাতুল আশেকিন রাহী এবং অ্যালমনাই আব্দুল বাসেদ।

Facebook Comments Box
advertisement

Posted ১০:১১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৪ জুন ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar