বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যালিফোর্নিয়ায় দাবানলে পুড়লো ৫১ হাজার একর বন

বিশ্ব ডেস্ক   |   সোমবার, ০১ আগস্ট ২০২২ | প্রিন্ট  

ক্যালিফোর্নিয়ায় দাবানলে পুড়লো ৫১ হাজার একর বন

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এ বছর দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে। কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না আগুনের তীব্রতা। এরই মধ্যে ৫১ হাজার একরের বেশি বন পুড়ে গেছে। বাড়ানো হয়েছে উদ্ধার কার্যক্রম। ফক্স নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তাপমাত্রা বাড়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে। এদিকে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের ম্যাককিনি দাবানলের বিরুদ্ধে লড়াইরত ক্রুরা গরম, ঝোড়ো বাতাসসহ নানা প্রতিকূল পরিবেশের সম্মুখীন হয়েছেন।

তাছাড়া পুড়ে ছারখার হয়ে যাচ্ছে ক্যালিফোর্নিয়ার ক্ল্যামাথ জাতীয় অরণ্য। ঝোড়ো বাতাস বইতে থাকায় দাবানলও ভয়াবহ আকার নিচ্ছে। যার জেরে ওই বন সংলগ্ন শহরগুলোর বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানোর কাজ শুরু হয়েছে। ক্ল্যামাথ ঘেঁসা সিস্কিইউ কাউন্টিতে এরই মধ্যে জরুরি অবস্থা জারি করেছে ক্যালিফোর্নিয়ার প্রশাসন।
গত শুক্রবার থেকে ক্ল্যামাথ বনে দাবানল ছড়িয়ে পড়তে শুরু করেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে মন্টানার এলমো শহর। প্রায় ২৮ বর্গ কিলোমিটারের বেশি এলাকায় ছড়িয়ে পড়েছে আগুন।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উত্তরে সিস্কিইউ কাউন্টিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দাবানলের কারণে সালমন-চ্যালিস জাতীয় অরণ্যের ১৭৪ দশমিক ৮ বর্গ কিলোমিটারের বেশি এলাকা পুড়ে গিয়েছে।

দমকল বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, ওরেগন স্টেট লাইনের কাছে একটি গ্রামেও আগুন ছড়িয়ে পড়েছে। ক্ল্যামাথ বনের মুখপাত্র ক্যারোলিন কুইন্টানিলা বলেন, জঙ্গলে বাতাস জোরে বইছে। যার জেরে আগুন নিয়ন্ত্রণে আনতেও সমস্যা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১১ অপরাহ্ণ | সোমবার, ০১ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar