বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নজরুল গবেষক ড. ল্যাঙলির সঙ্গে কনসাল জেনারেলের বৈঠক

নজরুলের উদার, বিশ্বজনীন বার্তা সারাবিশ্বে ব্যাপকভাবে প্রসারের তাগিদ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

নজরুলের উদার, বিশ্বজনীন বার্তা সারাবিশ্বে ব্যাপকভাবে প্রসারের তাগিদ

কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম ১১ সেপ্টেম্বর ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর নজরুল বিশেষজ্ঞ ড. উইনস্টন ল্যাঙলির সাথে এক বৈঠকে অংশ গ্রহন করেন। পশ্চিমা বিশ্বে যারা বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে গবেষণা করেছেন তাদের মধ্যে ড.ল্যাঙলি অন্যতম। তিনি ‘Kazi Nazrul Islam: The voice Poetry and the struggle for human wholeness ’ নামে একটি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশ করেছেন।

বৈঠকে ড. ইসলাম ও ড. ল্যাঙলি বিংশ শতাব্দীর বিস্ময়কর সাহিত্য প্রতিভা কাজী নজরুল ইসলামের জীবন ও কর্ম নিয়ে বিশদ আলোচনা করেন। নজরুল কল্পনা করেছেন সাম্য ও ভ্রাতৃতের বন্ধনে গড়া এক সমাজের, যেখানে নেই শোষণ, বৈষম্য, নির্যাতন আর সাম্প্রদায়িক ভেদ; বলে তারা অভিমত প্রকাশ করেন।

“গাহি সাম্যের গান-মানুষের চেয়ে বড় কিছু নাই , নহে কিছু মহীয়ান” উদ্ধৃতিপূর্বক কনসাল জেনারেল বলেন, চেতনার কবি, মূল্যবোধের কবি, সাম্যের কবি, আমাদের জাতীয় কবি কাজী নজরুলের বিদ্রোহী সত্তার মূলে ছিল মানবতার প্রতি গভীর শ্রদ্ধাবোধ। আর এই মানবতার অপমান তিনি যখন যেখানে দেখেছেন, বিদ্রোহে মুখর হয়েছেন। তিনি যোগ করেন, মানব জীবনের গভীরতম উপলব্ধসিমূহ নিয়ে; আর্ত, নির্যাতিত বিশ্ব-মানবের বেদনার সুর তার কাব্যের ভিতর অনুরণিত হয়েছে। মানুষের রাজনৈতিক, সামাজিক সকল ক্ষেত্রের বৈষম্য ও অসঙ্গতি তাকে প্রবল্ভাবে আলোড়িত করেছে। সমাজের এই অচলায়তন ভাঙতে ও সাম্য প্রতিষ্ঠায় রচনা করেছেন বহু গান ও কবিতা।

বাংলাদেশীদের চিন্তা-চেতনায়, মননে, উদার জীবনাচরণে কবি নজরুলের লেখনীর প্রভাবের কথা কনসাল জেনারেল ড. ল্যাঙলিকে অবহিত করেন। তিনি বলেন, নজরুল ছিলেন তারুণ্যের প্রতীক, সৃষ্টিশীল প্রতিভার অধিকারী; চির মুক্তিকামী এই কবি বিশ্বমানবের জন্য প্রতিনিয়ত নূতন শক্তি, নূতন প্রেরণা, নূতন আলোর বার্তা বাহক। কনসাল জেনারেল র্বতমান বিশ্ব-পরস্থিতি ও প্রেক্ষাপটে নজরুলের লেখার উপযোগিতা ও প্রাসঙ্গকিতা এভাবেই ল্যাঙলি-র সামনে উপস্থাপন করনে।

ড. ল্যাঙলি কনসাল জেনারেলের কথা মনোযোগ সহকারে শোনেন এবং বিশ্ব মানবতার প্রতি নজরুলের কবিতায় যে তীব্র অনুভূতি ব্যক্ত হয়েছে তা সত্যিই বিস্ময়কর বলে মন্তব্য করেন। নজরুল ইসলামকে একজন সত্যিকারের ‘গ্লোবালিস্ট’ আখ্যা দিয়ে তার চিন্তা-চেতনা ও দর্শনকে বিশ্বময় ছড়িয়ে দিতে তার প্রচেষ্টা ও প্রত্যয়ের কথা পুনঃব্যক্ত করেন। নতুন প্রজন্মের বাংলাদেশী আমেরিকানসহ মূলধারার তরুন প্রজন্মকে নজরুলের লেখনীর সাথে পরিচয় করিয়ে দেওয়ার প্রয়োজনীয়তার উপর তিনি জোর গুরুত্বারোপ করেন।

নজরুলের উদার, বিশ্বজনীন বার্তা সারাবিশ্বে বিশেষতঃ আমেরিকায় ব্যাপকভাবে প্রসারের লক্ষ্যে আগামীতে বাংলাদেশ কনস্যুলেট, নিউইয়র্ক ড. ল্যাঙলির সাথে আরো ঘনিষ্ঠভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করার মধ্যদিয়ে আলোচনার সমাপ্তি ঘটে।

Facebook Comments Box
advertisement

Posted ১:২৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar